ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

পানির দাম বাড়াতে চায় ঢাকা ওয়াসা

করোনাভাইরাসের (কোভিড-১৯) মধ্যে দ্রব্যমূল্যর ঊর্ধবগতিতে নাভিশ্বাস জনমনে, তার ওপরে ওয়াসার পানির দাম বাড়ানোর ঘোষণা এ যেন মড়ার উপর খাঁড়ার ঘা। কোনো ধরনের সেবা না বাড়িয়ে পানির দাম বাড়ানোর আবারও ঘোষণা দেয় ঢাকা ওয়াসা।সোমবার (৭ ফেব্রুয়ারি) ওয়াসা কর্তৃপক্ষ তাদের বোর্ড সভায় পানির দাম বাড়ানো নিয়ে সভা করে। সে বিষয়ে বিস্তারিত তুলে ধরতে বুধবার (৯ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে আসেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান।


ঢাকা ওয়াসার ১৩ সদস্যের বোর্ডে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং অর্থ মন্ত্রণালয়ের দুজন অতিরিক্ত সচিব, পেশাজীবী সংগঠনের প্রতিনিধি, জনপ্রতিনিধি ছাড়াও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক সদস্য হিসেবে থাকেন।


বর্তমানে প্রতি এক হাজার লিটার পানির জন্য আবাসিক গ্রাহকরা ঢাকা ওয়াসাকে দেন ১৫ টাকা ১৮ পয়সা। বাণিজ্যিক সংযোগের জন্য এই দাম ৪২ টাকা।


তাকসিম এ খান আরও জানান, এখন থেকে প্রতি হাজার লিটার পানি কিনলে গুনতে হবে ১৫ টাকা থেকে ২১ টাকায়। ওয়াসা নিজস্ব ক্ষমতাবলে প্রতিবছর পানির দাম ৫ শতাংশ বাড়ানোর ক্ষমতা রাখে। এর চেয়ে বেশি বাড়ানোর ক্ষমতা তাদের নেই। তাই সরকারকে ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।দাম বাড়ানোর পেছনে যুক্তি হিসেবে তিনি জানান, ভর্তুকি কমাতেই এমন সিদ্ধান্ত নিয়েছে।


ভবিষ্যতে পানির দাম আরেও কয়েকগুণ বাড়ানোর অশনিসংকেত দেন তাকসিম এ খান।  বলছেন, সরকার ভবিষ্যতে ওয়াসাতে ভর্তুকি আরও কমাবে। ফলে পানির মান না বাড়িয়ে প্রতি বছর দাম বাড়ানোর দিকেই যাচ্ছে সংস্থাটি। আর পানির দাম রাজধানীর এলাকাভেদে বিভিন্ন রকম হওয়ার কথাও জানায় ওয়াসা।২০২০ সালের মার্চ মাসে এক ধাপে পানির দাম প্রায় ৪০ শতাংশ বাড়িয়েছিল ঢাকা ওয়াসা। তার আগের ১২ বছরে ১২ বার পানির দাম বাড়ানো হয়েছিল। ২০২১ সালের ১ জুলাইও পানির দাম বাড়ানো হয়।


বর্তমানে আবাসিকে প্রতি হাজার লিটার পানির মূল্য প্রায় ১৬ টাকা। বাণিজ্যিক ক্ষেত্রে তা ৪২ টাকা। ব্যবহৃত পানির সমপরিমাণ বিল গ্রাহককে পরিশোধ করতে হয় ওয়াসাকে। পানির বিল বাড়লে স্যুয়ারেজের বিলও সমহারে বাড়বে, যা গ্রাহককেই পরিশোধ করতে হবে।

ads

Our Facebook Page